T20 ক্রিকেটে আসছে নতুন বল !

টেস্টের জন্য লাল বল। ওয়ান ডে ক্রিকেটের জন্য সাদা বল। সম্প্রতি গোলাপী রঙা বলেরও আমদানি হয়েছে ক্রিকেটে। তা হলে কেন টি-২০ ক্রিকেট আলাদা কোনও বল পাবে না?

২০২০ তে আইসিসি ওয়ার্ল্ড টি-২০ হবে অস্ট্রেলিয়ায়। সেখানেই সম্ভবত ক্রিকেটের ছোট ফরম্যাট নতুন বল পেতে পারে। প্রস্তুতকারক সংস্থা শুধুমাত্র টি-২০-র জন্য বাজারে আনতে চলেছে টার্ফ ২০ নামক বল। এটি সাদা বলেরই আরেক ধরণের সংস্করণ। সম্প্রতি অস্ট্রেলিয়ার নর্দার্ন টেরিটরি স্ট্রাইক কম্পিটিশনে টার্ফ-২০-র নির্ভরযোগ্যতা পরীক্ষামূলকভাবে যাচাই করে দেখা হয়েছে। বলের মান দেখে প্রস্তুতকারক সংস্থার কর্তারা বেশ খুশি।

বল প্রস্তুতকারক সংস্থার মুখপাত্র শ্যানন গিল বলছেন, ”টেস্ট ক্রিকেট লম্বা ফরম্যাট। সেক্ষেত্রে মূলত দেখা হয় বলটা যেন অন্তত ৮০ ওভার পর্যন্ত ঠিকঠাক অবস্থায় থাকে। টি-২০ অল্প সময়ের খেলা। কিন্তু সেই অল্প সময়ের মধ্যে বলটাকে অনেক বেশি শক্তিশালী শট সহ্য করতে হয়। ছোট ফরম্যাটে ব্যাটসম্যানদের মারা শট অনেক সময় অনেক বেশি জোরে হয়। ফলে বলের আঘাত সহ্য করার ক্ষমতার কথা মাথায় রেখে আমরা প্রস্তুতি নিয়েছি।” অস্ট্রেলিয়ার বেশ কিছু ব্যাটসম্যান নতুন বলের পারফরম্যান্সে খুশি। তাদের মত, নতুন বলের বাউন্স পুরনো বলের মতোই। তবে বলটা তুনামূলক বেশি শক্ত হওয়ায় সেটা টি-২০ ক্রিকেটের জন্য আদর্শ।

(সূত্রঃজি২৪ঘণ্টা)

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*