2019 আইপিএল হবে দেশের বাইরে! হাত বাড়াচ্ছে দক্ষিণ আফ্রিকা

২০০৯ এর পর আরও একবার আইপিএল দেশের বাইরে আয়োজিত হওয়ার মতো পরিস্থিতি তৈরি হয়েছে। নয় বছর আগে দেশের লোকসভা নির্বাচনের জন্য আইপিএল দেশের বাইরে আয়োজন করা হয়েছিল। তার উপর সেবার দেশের সেরা ফ্রাঞ্চাইজি লিগ শুরুর আগে পাকিস্তানে শ্রীলঙ্কার ক্রিকেট টিমের উপর আক্রমণ হয়েছিল। ফলে ভারত সরকারের তরফে নিরাপত্তার ব্যাপারে একশো শতাংশ আশ্বাস দেওয়া হয়নি। তাই সেবার দক্ষিণ আফ্রিকায় আয়োজিত হয়েছিল আইপিএল।

আরও একবার আইপিএল দেশের বাইরে আয়োজন করার প্রয়োজন পড়েছে। এবারও কারণ একই। ২০১৯ লোকসভা নির্বাচন। ২৯ মার্চ থেকে ১৯ মে পর্যন্ত ২০১৯ আইপিএল চলবে। তার মাঝে লোকসভা নির্বাচন। ফলে নিরাপত্তাজনিত কারণ দেখা দিতে পারে। সেই জন্য এখন থেকেই কপালে চিন্তার ভাঁজ পড়েছে বিসিসিআই কর্তাদের। ২০০৯ আইপিএল দক্ষিণ আফ্রিকায় আয়োজিত হওয়ার খবর ছড়াতেই অনেকে আশঙ্কা প্রকাশ করেছিলেন। অনেকেরই বক্তব্য ছিল, ভারতের মাটিতে অনুষ্ঠিত না হলে ক্রোড়পতি লিগ তার জৌলুস ও জনপ্রিয়তা হারাতে পারে। যদিও সে আশঙ্কায় জল পড়েছিল শেষমেশ। ২০০৯ আইপিএল সুপারহিট হয়েছিল। টিভি ভিউয়ারশিপ-এর নিরিখে ২০০৯ আইপিএল রেকর্ড সংখ্যায় পৌঁছেছিল। তাই দেশের বাইরে আয়োজিত হলে আইপিএলের জনপ্রিয়তায় প্রভাব পড়বে, এমন আশঙ্কা উড়িয়ে দিচ্ছে বিসিসিআই।

এখন প্রশ্ন হল, ভারতে না হলে কোথায় আয়োজিত হবে আইপিএলের দ্বাদশ সংস্করণ?  এখনও পর্যন্ত যা খবর, দক্ষিণ আফ্রিকার ক্রিকেট বোর্ড ফের একবার আইপিএল আয়োজনের ইচ্ছাপ্রকাশ করেছে।  সিএসএ-র চিফ এক্সিকিউটিভ থাবাং মোরো বলছিলেন, ”আমাদের কাছে ফের একবার আইপিএল আয়োজনের সুযোগ এলে আমরা রাজি। তবে পুরোটাই এখনও ভারতের নির্বাচনের তারিখ ঘোষণার উপর নির্ভর করছে। তার পরই ঠিক হবে আইপিএল দক্ষিণ আফ্রিকায় আয়োজিত হবে নাকি দুবাইয়ে! তবে শেষমেশ আমাদের আয়োজন করত হলে কিছুদিন হাতে সময় থাকতে থাকতে জানলে ভাল হয়। কারণ, আমাদের সামনেও অনূর্ধ্ব ১৯ বিশ্বকাপ আয়োজনের দায়িত্ব রয়েছে। তার উপর আমাদের ঘরোয়া টি-২০-র মরশুমের সূচি ঠিক করারও ব্যাপার রয়েছে।”

(সূত্রঃজি২৪ঘণ্টা)

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*