আজকের রেসিপি সুস্বাদু মটন মস্তানি !

(ছবি জি২৪ঘণ্টা)

খাশির মাংসের মুখোরোচক কোনও পদ সামনে পেলে চিকিত্সকের বারণ ভুলে যান অনেকেই। আর হবে নাই বা কেন! খাশির মাংসের প্রতি বাঙালির একটা বিশেষ দুর্বলতা রয়েছে। এর আগেও আপনাদের জন্য মটনের নানা ধরনের রেসিপি দেওয়া হয়েছে। তবে মটনের যে রেসিপি আজ দেওয়া হল, সেটি একেবারেই ভিন্ন স্বাদের। এই রেসিপিটি যে কোনও ভোজনরসিকদেরই ভাল লাগবে। চলুন আজ শিখে নেওয়া যাক সুস্বাদু মটন মস্তানি বানানোর সহজ কৌশল।

মটন মস্তানি বানাতে লাগবে:—   

খাশির মাংস- ১কিলোগ্রাম, টক দই- ২০০ গ্রাম, আদা বাটা- ৩ চামচ, মিষ্টি দই-১০০ গ্রাম, রসুন বাটা- ৩ চামচ, জিরে গুঁড়ো- ৪ চামচ, পেঁয়াজ- পাতলা করে কুচনো ছোট ২ কাপ, কাজু বাটা- ৪ চামচ, বড় এলাচ- ৫-৬টি, গোলমরিচ- ৮-১০টি, লবঙ্গ- ৫-৬টি, দারচিনি- মাঝারি মাপের ১টি, তেজপাতা-২টি, জায়ফল- আধা চামচ, সামান্য জয়িত্রী, সাদা জিরে- ১ চামচ, কাঁচালঙ্কা- আন্দাজ মতো, নুন- স্বাদ মতো, সরষের তেল- পরিমাণ মতো, ঘি- ২-৩ চামচ।

মটন মস্তানি বানানোর পদ্ধতি:—

প্রেসার কুকারে খাশির মাংস, টক দই, আদা বাটা, রসুন বাটা,কাজু বাটা, জিরে গুঁড়ো, নুন, ২ চামচ তেল দিয়ে ভাল করে মেখে সেদ্ধ করে নিন।

এ বার কড়াইয়ে তেল ও ঘি গরম করে সব রকম গরম মশলা মিশিয়ে দিয়ে পেঁয়াজ কুচি ও কাঁচালঙ্কা দিয়ে ভাল করে ভেজে নিন।

এ বার তার থেকে অর্ধেক পরিমাণ ভাজা তুলে রাখুন।

এর পর সেদ্ধ খাশির মাংস স্টক সমেত কড়াইয়ে ঢেলে দিন। ফুটতে শুরু করলে মিষ্টি দই দিয়ে ঢেকে দিয়ে কম আঁচে ১৫ মিনিট রান্না করুন।

রান্না প্রায় হয়ে এলে উপর থেকে পেঁয়াজ ও কাঁচা লঙ্কা ভাজা ছড়িয়ে দিয়ে আঁচ থেকে নামিয়ে নিন।

পরিবেশন করুন সুস্বাদু মটন মস্তানি। পোলাও বা পরোটার সঙ্গে মটন মস্তানি খেতে বেশি ভাল লাগবে।

(সূত্রঃজি২৪ঘণ্টা)

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*