নভেম্বরেই আসছে আন্তর্জাতিক T10 LEAGUE আরও ছোট হচ্ছে ক্রিকেটের ফরম্যাট

সব কিছু ঠিকঠাক থাকলে নভেম্বরেই আসছে টি-১০ লিগ।

 আরও ছোট হচ্ছে ক্রিকেট। হ্যাঁ, এবার আর ক্রিকেটের সর্বকনিষ্ঠ ফরম্যাট হিসাবে টি-২০ থাকছে না। বরং টি-২০-কে টেক্কা দিতে আসছে টি-১০ লিগ। এতদিন পাড়ার টুর্নামেন্টে দেখেছেন হয়তো দশ ওভারের ক্রিকেট। চলতি বছরের শেষ থেকে আন্তর্জাতিক মঞ্চেও দেখবেন দশ ওভারের লিগ। সব কিছু ঠিকঠাক থাকলে নভেম্বরেই আসছে টি-১০ লিগ।

এর আগেও যে আন্তর্জাতিক মঞ্চে দশ ওভারের ক্রিকেট হয়নি এমন নয়। তবে তাতে ক্রিকেটের সর্বোচ্চ নিয়ামক সংস্থার শিলমোহর ছিল না। এবার কিন্তু টি-১০ লিগ আইসিসির ছাড়পত্র পেল। ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিল টি-১০ লিগকে মান্যতা দিল। ২৩ নভেম্বর থেকে শারজায় হবে টি-১০ লিগ। ছোট ফরম্যাটের ক্রিকেট দেখতে ভালবাসেন এমন মানুষদের কাছে যা অবশ্যই সুখবর। ওভার কমছে মানে আরও অনেক বেশি প্রতিযোগিতা ও মনে মনোরঞ্জন বাড়বে। আপাতত ঘরোয়া ক্রিকেটের হাত ধরেই আত্মপ্রকাশ করছে টি-১০ লিগ। এমিরেটস ক্রিকেট বোর্ড, যারা কি না আইসিসির অ্যাসোসিয়েট সদস্য তারাই প্রথম এই নতুন লিগের আয়োজন করবে।

যদিও আইসিসি এই লিগকে ছাড়পত্র দিয়েছে মানে টি-১০ ক্রিকেটের সমর্থন বা প্রোমোশন-এ তারা সর্বোত সাহায্য করবে না। আসলে আইসিসি চাইছে এই লিগের মাধ্যমে বিশ্বের কিছু কিছু দেশে ক্রিকেটের প্রসার ঘটাতে। সঙ্গে ক্রিকেটের নতুন ফরম্যাটের মাধ্যমে ব্যাট-বলের খেলায় সমর্থক সংখ্যা বাড়িয়ে নেওয়াটাও তাদের উদ্দেশ্য। টি-১০ লিগের চেয়ারম্যান শাজি উল মুলক বলছেন, ক্রিকেটের প্রসার ঘটছে বিশ্বজুড়ে। আমাদের এখানেও প্রতি বছর রেকর্ড হারে ক্রিকেট সমর্থকদের সংখ্যা বাড়ছে। এই লিগ আমাদের ক্রিকেটার, শেয়ার হোল্ডার ও সমর্থকদের উদ্বুদ্ধ করবে। তা ছাড়া ক্রিকেটের প্রসারে আমরাও দায়িত্ব নিতে পারলাম ভেবে ভাল লাগছে।

দশ দিন ধরে হবে নতুন এই লিগ। ২৩ নভেম্বর প্রথম ম্যাচ। যদিও তার আগে ক্রিকেটারদের নিলাম শুরু হবে সেপ্টেম্বরের শেষ দিক থেকে। আফগানিস্তানের স্পিন স্পেশালিস্ট রশিদ খান, পাকিস্তানের শাহিদ আফ্রিদি, শোয়েব মালিক, ইংল্যান্ডের ইয়ন মরগ্যান, নিউজিল্যান্ডের ব্রেন্ডন ম্যাকুলাম, ওয়েস্ট ইন্ডিজের সুনীল নারিন, ড্যারেন সামি, অস্ট্রেলিয়ার শেন ওয়াটসন, ইতিমধ্যে এই টি-১০ লিগে খেলার জন্য নাম লিখিয়েছেন।

(সূত্রঃজি২৪ঘণ্টা)

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*