ফাইনাল ওভারে কেন স্পিনার? উঠল প্রশ্ন, উত্তর দিলেন মাশরাফি Asia Cup Final 2018

আরও একবার শেষ ওভারে হারতে হল বাংলাদেশকে। কোথাও যেন জেগে উঠল নিদাহাস ট্রফিতে হারের স্মৃতি। সেবারও ভারতের বিরুদ্ধে ফাইনাল ওভারেই হারতে হয়েছিল বাংলাদেশকে। আর এবারও একই রকম হার। অনেকেই প্রশ্ন তোলা শুরু করেছেন, ফাইনাল ওভারে যখন ভারতের জেতার জন্য ছয় রান বাকি ছিল, তখন কেন স্পিনারকে আনলেন বাংলাদেশ অধিনায়ক মাশরাফি মোর্তাজা? শেষ ওভারে পেসার আনলে হয়তো বেশি কার্যকরী হত। মত অনেকের। তবে কেন শেষ ওভারে পেসারের বদলে স্পিনারকে এনেছিলেন, জানিয়ে গেলেন মাশরাফি।

শেষ মুহূর্তে সৌম্য সরকারের হাত থেকে বল নিয়ে মাহমুদউল্লাহর হাতে বল তুলে দিয়েছিলেন মাশরাফি। মাহমুদউল্লাহর ওভারের শেষ বলে জয়ের জন্য প্রয়োজনীয় রান তুলে নেয় ভারত। এশিয়া কাপের শিরোপাও। আসলে সেই সময় মাহমুদউল্লাহকে বোলিং দেওয়া ছাড়া আর কোনো উপায়ও ছিল না মাশরাফির কাছে। দলের তিন পেসারের বোলিং কোটা শেষ। ৪৯তম ওভারে মুস্তাফিজুরকে দিয়ে বল করান ক্যাপ্টেন। কিন্তু তাঁকে কেন ৫০তম ওভারের জন্য রাখলেন না? মাশরাফি বললেন, ”৪৯তম ওভারে মুস্তাফিজকেই প্রয়োজন ছিল। তখন জয়ের জন্য ভারতের প্রয়োজন ছিল ১২ বলে নয় রান। মুস্তাফিজ ৪৯তম ওভারে মাত্র তিন রান দেয়। পাশপাশি ভুবনেশ্বর কুমারের উইকেট নিয়ে ভারতের উপর চাপ বজায় রাখে। সেই মুহূর্তে ভারতীয় ব্যাটসম্যানরা প্রতি বলে রান করছিল। ফলে তখন স্পিনার আনার কথা ভাবতে পারিনি।”

বাংলাদেশ অধিনায়ক আরও বলেন, ”একটা সময় ভারতীয় দলের প্রয়োজনীয় রান রেট ছিল সাড়ে পাঁচ মতো। তখন কেউ দুই ওভারও চেক দিয়ে দিলে কাজের কাজটা হত। একজন স্পিনার ভালো বোলিং করলেও ৪৬ নম্বর ওভার থেকে রুবেল ও মুস্তাফিজকে শেষ পর্যন্ত বোলিং করাতে পারতাম। তাহলে হয়তো ভারতের কাজটা কঠিন হতো। শেষ ওভারে মুস্তাফিজ ও রুবেল কার্যকরী হতে পারত।” ক্যাপ্টেন আরও জানিয়ে গেলেন, ”মাহমুদুল্লা সাধ্যমতো চেষ্টা করেছে। ছয় বলে ছয় রান বাকি ছিল। ও শেষ বল পর্যন্ত ম্যাচটা আটকে রেখেছিল।”

(সূত্রঃজি২৪ঘণ্টা)

 

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*