আজকের রেসিপি কোফতা কারি

রুই মাছের ঝোল, ঝাল, কালিয়া আর ভুনা খেয়ে খেয়ে অরুচি ধরে গিয়েছে? তাহলে আজ বানিয়ে করে ফেলুন রুই মাছের কোফতা কারি। জেনে নিন রুই মাছের কোফতা কারি তৈরির সহজ কৌশল। দুপুরে হোক বা রাতে, আজ রুই মাছের কোফতা কারিতেই ভরে উঠুক পাত।

রুই মাছের কোফতা কারি বানাতে লাগবে

১) রুই মাছের বড় টুকরা- ৪টি

২) পেঁয়াজ কুঁচি- ২ টেবিল চামচ

৩ )কাঁচা লঙ্কা-২-৩ টি

৪) নুন- স্বাদ মতো

৫) আদা বাটা- ২ চামচ

৬) হলুদ গুঁড়ো- ২ চামচ

৭) ধনেগুঁড়ো- ১ চামচ

৮) গোলমরিচের গুঁড়ো- সামান্য

৯) জিরা গুঁড়ো- ২ চামচ

১০) লঙ্কার গুঁড়ো- সামান্য

১১) ধনেপাতা কুচি- ২ চামচ

১২) রসুন বাটা- ১ চা চামচ

১৩) ডিম- ১টি

১৪) লেবুর রস- ১ চা চামচ

১৫) কর্ণফ্লাওয়ার- ১ টেবিল চামচ

১৬) টোস্ট বিস্কুটের গুঁড়ো- ২-৩ টেবিল চামচ

১৭) পেঁয়াজ বাটা- ২ কাপ

১৮) আদা বাটা- ১ চা চামচ

১৯) রসুন বাটা– ১ চা চামচ

২০) দারচিনি– ২-৩টি

২১) এলাচ- ২-৩টি

২২) লবঙ্গ– ২-৩টি

২৩) বাদামের পেস্ট- ১ টেবিল চামচ

২৪) টমেটো পিউরি– ১ কাপ

২৫) টক দই- আধা কাপ

২৬) কাঁচা লঙ্কা- ৫-৬টি

২৭) তেল- পরিমাণ মতো

২৮) পেঁয়াজ বেরেস্তা– পরিমাণ মতো

রুই মাছের কোফতা কারি বানানোর পদ্ধতি:—

প্রথমে রুই মাছ সামান্য হলুদ, লঙ্কার গুঁড়ো, নুন দিয়ে সেদ্ধ করে নিন। এরপর মাছগুলোর তেলের অংশ বাদ দিয়ে, কাঁটা বেছে, চামড়া ছাড়িয়ে মাছগুলো ভর্তা করে নিন।

অন্য একটি পাত্রে এবার পেঁয়াজ কুঁচি (পরিমাণ মতো), ১ টা কাঁচা লঙ্কা কুঁচি, সামান্য নুন, আদা গুঁড়ো, হলুদ গুঁড়ো, সামান্য গোললঙ্কার গুঁড়ো, জিরা গুঁড়ো, সামান্য লাল লঙ্কার গুঁড়ো, ধনেপাতা, রসুন পেস্ট একসঙ্গে ভালো করে মেখে নিন। এর সঙ্গে আগেই ভর্তা করে রাখা রুই মাছ দিন। এখন যোগ করুন ডিম, বিস্কুটের গুঁড়ো, লেবুর রস। আবার সবকিছু একসঙ্গে মাখুন। সবশেষে কর্ণফ্লাওয়ার দিয়ে আবার মেখে নিন।

এখন মাছের এই মিশ্রণটি থেকে গোল গোল মিডিয়াম আকারের বল তৈরি করুন। ওভেনে একটি প্যানে পরিমাণ মতো তেল গরম করে মাছের বলগুলো ডুবো ছেড়ে দিন ভাজার জন্য। মাঝারি আঁচে রুই মাছের বলগুলো বাদামী করে ভেজে আঁচ থেকে নামিয়ে নিন।

এরপর আরেকটি পাত্রে আধা কাপের মতো তেল দিয়ে গরম করুন। পেঁয়াজ বাটা, রসুন বাটা, আদা বাটা দিন এতে। এখন টক দই, লঙ্কা, হলুদ, ধনেগুঁড়ো দিয়ে কষাতে থাকুন এবং স্বাদ মতো নুন দিন। কিছু ক্ষণ কষিয়ে নিয়ে এতে বাদাম পেস্ট এবং টমেটো পিউরি দিয়ে নাড়তে থাকুন। এবার এলাচ, লবঙ্গ, দারচিনি একসঙ্গে দিয়ে কষানো হয়ে গেলে আগেই ভেজে রাখা মাছের বলগুলো এতে দিয়ে দিন। বেরেস্তা দিয়ে নাড়ুন আবার। কষানো মশলাতে ২ কাপের মতো জল দিন। তারপর ধনেপাতা কুঁচি, কাঁচা লঙ্কা দিয়ে কম আঁচে রান্না করুন প্রায় ১০ মিনিট। মাঝে মাঝে নেড়ে দিতে হবে যাতে কোফতা গুলোতে মশলা ঠিক মতো ঢোকে।

মিনিট দশেক পর কোফতার ঝোল একটু মাখা মাখা হয়ে এলে, নুন হয়েছে কিনা দেখে নিয়ে আঁচ থেকে নামিয়ে ফেলুন।

অন্য একটি পাত্রে গরম গরম কোফতার উপরে সামান্য বেরেশ্তা, ধনেপাতা দিয়ে সাজিয়ে ভাত বা পোলাও-এর সঙ্গে পরিবেশন করুন মুখরোচক রুই মাছের কোফতা কারি।

(সূত্রঃজি২৪ঘণ্টা)

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*