ফুটবলে,মিনি বিশ্বকাপ-এর পরিকল্পনা ফিফার !

বিশ্বব্যাপী ফুটবলের প্রসার ঘটাতে শুরু থেকেই বেশ উদ্যোগী ফিফা প্রেসিডেন্ট জিয়ান্নি ইনফান্তিনো। ফিফা প্রেসিডেন্ট হওয়ার পর নিজের মুখেই সে কথা জানিয়েছিলেন তিনি। সেই ভাবনা থেকেই এবার ফুটবলের ‘মিনি বিশ্বকাপ’ চালু করার পরিকল্পনা করছেন তিনি। সেই সঙ্গে আর প্রতিবছর ফিফা ক্লাব ওয়ার্ল্ড কাপ না করে চার বছর অন্তর আর বড় আকারে করার পরিকল্পনা বিশ্ব ফুটবলের সর্বোচ্চ নিয়ামক সংস্থার।

গত জুন মাসে রাশিয়া বিশ্বকাপের প্রাক্কালে মস্কোয় আয়োজিত ফিফা কংগ্রেসের আলোচনায় উঠে আসেনি ইনফান্তিনোর প্রস্তাব। শুক্রবার থেকে রোয়ান্ডার কিগালিতে শুরু হতে চলা ফিফা-র রুলিং কাউন্সিলের বৈঠকে বিষয়টি নিয়ে ফের আলোচনা হওয়ার জোরালো সম্ভাবনা রয়েছে। বিশ্বকাপের আগে প্রতিবছর অনুষ্ঠিত হয় ফিফা কনফেডারেশনস কাপ। এবার থেকে তার পরিবর্তে আট দল নিয়ে ‘মিনি বিশ্বকাপ’ করার পরিকল্পনা ইনফান্তিনোর। ২০২১ সাল থেকে এই নতুন টুর্নামেন্ট শুরু করার পরিকল্পনা রয়েছে। তবে চার বছর অন্তর নয়, প্রতি দুই বছর অন্তর অক্টোবর-নভেম্বর মাসে হবে আট দলের এই নতুন টুর্নামেন্ট।

পাশাপাশি ফিফা ক্লাব ওয়ার্ল্ড কাপ আর প্রতি বছর না করে চার বছর অন্তর করার প্রস্তাব রয়েছে ফিফা প্রেসিডেন্ট। সাতটি দল নয়, ২৪ টি ক্লাব দল নিয়ে চার বছর অন্তর ফিফা ক্লাব ওয়ার্ল্ড কাপ করার পরিকল্পনা ফিফার বৈঠকে আলোচনায় উঠে আসতে পারে। রোয়ান্ডার বৈঠকে ফিফার ক্যালেন্ডারে নতুন টুর্নামেন্ট সংযোজনের প্রস্তাব সর্বজন গৃহীত হয় কিনা এখন সেটাই দেখার।

(সূত্রঃজি২৪ঘণ্টা)

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*