কেউ বিদ্যুৎস্পৃষ্ট হলে কী করবেন, যেনেনিন !

আধুনিক মানব সভ্যতায় বিদ্যুৎ অপরিহার্য। সকালে ঘুম থেকে ওঠার পর থেকে রাতে ঘুমোতে যাওয়ার আগে পর্যন্ত আমাদের প্রায় সব কাজে বিদ্যুতের ব্যবহার হচ্ছে। বলা যেতে পারে, আমাদের দৈনন্দিন অভ্যাসের সঙ্গে জড়িয়ে রয়েছে বিদ্যুতের ব্যবহার। কিন্তু বিদ্যুতের ব্যবহারের ক্ষেত্রে সামান্য অসতর্ক হলেই মারাত্মক বিপদ হতে পারে। বিদ্যুৎস্পৃষ্ট হয়ে সারা শরীর বা শরীরের অঙ্গ বিশেষ পক্ষাঘাতে আক্রান্ত হতে পারে, হতে পারে মৃত্যুও। বিদ্যুতের প্রাবল্যের উপর মানুষের বেঁচে থাকাও নির্ভর করে।

কেউ যদি বিদ্যুৎস্পৃষ্ট হন, তাঁকে বিপদ থেকে বাঁচাতে ঠিক কী করণীয় তা আমরা অনেকেই জানি না। আসুন জেনে নেওয়া যাক, কেউ যদি বিদ্যুৎস্পৃষ্ট হন, তাঁকে কী ভাবে বাঁচাবেন…

১) বিদ্যুৎস্পৃষ্ট ব্যক্তিকে বিদ্যুৎ অপরিবাহী কোনও বস্তু (যেমন, কাঠের টুকরো, খবরের কাগজ, রাবার) দিয়ে সজোরে আঘাত করে সরানোর চেষ্টা করুন। আক্রান্ত ব্যক্তির গায়ে হাত দেবেন না বা তাঁর গায়ে জল দেবেন না।

২) বিদ্যুতের উৎস বা সংযোগের মেন সুইচ দ্রুত বন্ধ করতে হবে। তবে তার আগে বিদ্যুৎস্পৃষ্ট ব্যক্তিকে বিদ্যুৎ অপরিবাহী কোনও বস্তু দিয়ে আঘাত করে বা ধাক্কা দিয়ে সরিয়ে দিতে হবে।

৩) বিদ্যুৎস্পৃষ্ট ব্যক্তির শ্বাস-প্রশ্বাস বন্ধ হয়ে যেতে পারে। হাতে, পা অসাড় হয়ে যেতে পারে। এ ক্ষেত্রে বুকের উপর জোরে চাপ দিয়ে হৃদযন্ত্র চালু সচল করুন, হাতে পায়ে মালিশ করে আক্রান্তে শরীরের অসাড় ভাব কাটিয়ে তুলুন।

৪) আক্রান্তকে তড়িৎ মুক্ত করার পর তাঁকে গরম দুধ ও গরম জল খাওয়ান। এতে শরীরের রক্ত সঞ্চালন দ্রুত স্বাভাবিক হবে।

৫) তড়িৎ মুক্ত করার পর প্রাথমিক শুশ্রুষা করার পর আক্রান্তকে দ্রুত হাসপাতালে নিয়ে যাওয়ার ব্যবস্থা করুন।

(সূত্রঃজি২৪ঘণ্টা)

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*