অনিয়মিত যৌনজীবনে স্ফূর্তি, উত্তেজনা ফিরিয়ে আনবেন কিভাবে !

বেশির ভাগ ক্ষেত্রেই, বয়স একটু বেড়ে গেলেই যৌনতায় অনিচ্ছা চলে আসে বহু মানুষের। অনেক সময় এমনও হয়, যৌনতায় অনিচ্ছা না থাকা সত্ত্বেও থাইরয়েড বা ডায়াবেটিসের মতো সমস্যার কারণে তা সাধ্যে কুলোয়া না। কিন্তু এ ক্ষেত্রে উপায় কী?

যৌবনে টেস্টোস্টেরন হরমোন যথেষ্ট পরিমাণে ক্ষরিত হয় বলে যৌন মিলনের বাসনা ষোলো আনা থাকে। কিন্তু, বার্ধক্যে টেস্টোস্টেরন হরমোনের ক্ষরণ কমে যায় বলে ইচ্ছেটাও কমে যেতে থাকে। এ ছাড়াও অতিরিক্ত মেদ শরীরের নমনীয়তায় নষ্ট করে দেয়। এর সঙ্গে শীঘ্র পতন, ধ্বজভঙ্গ, শ্বাসকষ্টের মতো একাধিক সমস্যা বয়সের সঙ্গে সঙ্গে বাড়তে থাকে। এ ছাড়াও বর্তমান প্রজন্মের বদলে যাওয়া জীবনযাত্রা, বাড়তে থাকা ব্যস্ততার ফলে ব্যক্তিগত কোনও সময়ই নেই! যার ফল, অনিয়মিত যৌন জীবন। এর থেকেই অধিকাংশ যুগলের মধ্যে দূরত্ব তৈরি হচ্ছে! এই পরিস্থিতিতে যৌনজীবন ফের চনমনে করে তুলতে ঠিক কী করা জরুরি, তা জেনে নেওয়া যাক…

বর্তমান প্রজন্মের বদলে যাওয়া জীবনযাত্রা, বাড়তে থাকা ব্যস্ততার মধ্যেও শরীর চনমনে, সুস্থ রাখা জরুরি। না হলে, কাজের চাপে, মানসিক চাপে ধীরে ধীরে অবসাদ আপনাকে গ্রাস করবে! তাই প্রথমেই শরীরের অতিরিক্ত ওজন, মেদ ঝরিয়ে ফেলুন। ধূমপান বা মদ্যপানের অভ্যাস থাকলে তা ছেড়ে দিতে হবে বা যতটা সম্ভব পারেন কমিয়ে ফেলতে হবে।

পাতে রাখুন এমন কিছু খাবার যা পুরুষদের উর্বরতা শক্তি বৃদ্ধিতে বিশেষ ভাবে সহায়ক। যেমন, কলায় রয়েছে ভিটামিন সি আর ভিটামিন বি-১ যা শুক্রাণুর কর্মক্ষমতা বাড়াতে সাহায্য করে। রসুনে রয়েছে ভিটামিন বি-৬ ও সেলেনিয়াম। বিশেষজ্ঞদের মতে, এই উপাদানগুলি পুরুষদের উর্বরতা বাড়াতে সাহায্য করে। ব্রোকোলি খেতে পারেন। বিশেষজ্ঞদের মতে, নিয়মিত ব্রোকোলি খেলে স্পার্ম কাউন্ট প্রায় ৭০ শতাংশ বৃদ্ধি পায়। এ ছাড়াও পাতে রাখুন পালং শাক। বিশেষজ্ঞদের (নিউট্রিশনিস্ট) মতে, পালং শাকে প্রচুর পরিমাণ ভিটামিন বি-৯ রয়েছে। সক্রিয় শুক্রাণুর জন্য এই ভিটামিন বি-৯ খুবই জরুরি। এটি শুক্রাণুর কার্যকারিতা বাড়াতে সাহায্য করে।

ব্লাড প্রেশারের ওষুধ, অ্যান্টি-হিস্টামিন, অ্যান্টি-ডিপ্রেসেন্ট, অ্যাসিড রিফ্লাক্সের ওষুধ সেক্সের ইচ্ছা কমিয়ে দেয়। তাই, চিকিৎসকের সঙ্গে কথা বলে তবেই এ সব ওষুধ খাওয়া উচিত। পাশাপাশি চিকিত্সকের পরামর্শ অনুযায়ী, ভায়াগ্রা জাতীয় ওষুধ সেবন করা যেতে পারে। ভায়াগ্রা কামেচ্ছা বাড়ানোর পাশাপাশি ধ্বজভঙ্গেও ভাল কাজ দেয়। তবে ভায়াগ্রা সেবনের আগে অবশ্যই চিকিত্সকের পরামর্শ নিন। কারণ, ব্লাড প্রেশার, সুগার, কিডনির অসুখে মাত্রাতিরিক্ত ভায়াগ্রা সেবন মারাত্মক ক্ষতিকারক।

এ সবের সঙ্গে সম্পর্কের খুঁটিনাটি বিষয় যেমন, বিবাহ বার্ষিকী, প্রেম নিবেদনের দিন বা সঙ্গীর জন্মদিন-এর মতো গুরুত্বপূর্ণ দিনগুলোয় বিশেষ ভাবে সেলিব্রেট করতে ভুলবেন না! তেমন কিছু না করতে পারলেও, ওই দিনগুলোয় সঙ্গীকে, সম্পর্ককে কিছুটা বাড়তি সময় দিন। হাতেনাতে মিলবে এর সুফল। বদলে যাবে আপনার যৌন জীবনও।

(সূত্রঃজি২৪ঘণ্টা)

 

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*