ঈদের দিন মেহমানদের জন্য সকালের নাশতা,নতুন সাজে

একটু ভিন্নধর্মী খাবারের আয়োজন ঈদের সকালে নিয়ে আসবে নতুনত্ব। অতিথি আপ্যায়নেও পাবেন প্রশংসা। তেমনই কিছু খাবারের রেসিপি দিয়েছেন জেবুন্নেসা বেগম

ক্রিম ব্রোলে

উপকরণ: ডিম ৪টি, চিনি ৪ টেবিল চামচ, দুধ ২৫০ গ্রাম, ক্রিম ৫০ গ্রাম, ভ্যানিলা এসেন্স কয়েক ফোঁটা, আইসিং সুগার ২ টেবিল চামচ।

প্রণালি: ডিম ও চিনি ভালোভাবে ফেটে নিন। ঘন দুধ ও ক্রিম দিয়ে ভালোভাবে মেশান। ছোট ছোট বাটিতে ঢেলে নিন। ওভেনের ট্রেতে পানি দিয়ে এর ওপর বাটিগুলো বসিয়ে ১৫০ ডিগ্রিতে ১৫ মিনিট বেকড করুন। জমে গেলে ওপরে আইসিং সুপার দিয়ে ৪ মিনিট বেকড করুন।

 

দিলখুশ ডিলাইট

উপকরণ: ক. সেমাই ২০০ গ্রাম, চিনি ৩ কাপ (স্বাদমতো), ঘি ৩ টেবিল চামচ, এলাচ, দারুচিনি, তেজপাতা কয়েকটা, বাদাম ১ টেবিল চামচ, পেস্তা বাদাম ১ টেবিল চামচ, কাঠবাদাম ১ টেবিল চামচ, কোরানো নারকেল ১ কাপ।

খ. পোলাওয়ের চাল ১ কাপ, তরল দুধ ১ লিটার, চিনি ১ কাপ (স্বাদমতো), গরম মসলা কয়েকটা, গোলাপজল কয়েক ফোঁটা, কিশমিশ ৩ চা চামচ।

গ. বাসমতি চাল ২ কাপ, চিনি ৩-৪ কাপ (স্বাদমতো), ঘি আধা কাপ, মাওয়া ১ কাপ, এলাচ, দারুচিনি, তেজপাতা কয়েকটা, কমলা রঙের খাবার রং আধা চা চামচ, কিশমিশ, পেস্তাবাদাম, কাজুবাদাম ৩-৪ টেবিল চামচ।

প্রণালি: ক. ঘিতে এলাচ, দারুচিনি, তেজপাতা দিয়ে ভাজুন। সেমাই ঢেলে দিন, বাদামি করে ভাজুন। সামান্য গরম পানি দিয়ে নাড়ুন। চিনি ও নারকেল দিয়ে নাড়তে থাকুন। কিশমিশ ও বাদাম দিয়ে নামিয়ে ফেলুন।

খ. বাসমতি চাল কমলা রঙের খাবার রং দিয়ে সেদ্ধ করুন। পাত্রে ঘি গরম করে কিশমিশ, বাদাম ভেজে তুলে রাখুন। গরম মসলা ওই ঘিতে ভেজে সেদ্ধ করে ভাত, চিনি, মাওয়া ও ভাজা কিশমিশ, বাদাম দিয়ে নেড়ে নামিয়ে নিন।

 গ. পোলাওয়ের চাল আধা ঘণ্টা ভিজিয়ে রেখে পাটায় আধা ভাঙা করে নিন। দুধে চাল, তেজপাতা, দারুচিনি দিয়ে ঘন ঘন নাড়ুন। চাল সেদ্ধ হলে চিনি দিয়ে নাড়ুন। ঘন হয়ে এলে গোলাপজল, কিশমিশ, বাদাম দিয়ে নামিয়ে নিন।

পরিবেশন বাটিতে ক, খ, গ একটার পর একটা লেয়ার করে ঢালুন। ওপরে কিশমিশ ও বাদাম দিয়ে পরিবেশন করুন।

 

চিকেন ললিপপ

উপকরণ: মুরগির কিমা ২ কাপ, সয়াসস ১ চা চামচ, টমেটো সস ২ টেবিল চামচ, আদা বাটা আধা চা চামচ, গোলমরিচের গুঁড়া আধা চা চামচ, লবণ সামান্য, কাঁচামরিচের কুচি ১ টেবিল চামচ, তেল ভাজার জন্য, ফয়েল পেপার প্রয়োজনমতো।

প্রণালি: মুরগির কিমার সঙ্গে তেল ছাড়া সব উপকরণ ভালোভাবে মেশান। ফয়েল পেপারে মুড়িয়ে পানিতে সেদ্ধ করুন। সেদ্ধ হলে ফয়েল পেপার থেকে খুলে একই মাপে কেটে নিন। ডুবো তেলে ভাজুন। সাসলিক কাঠিতে লাগিয়ে সসের সঙ্গে পরিবেশন করুন।

চারলট

উপকরণ: ডিম ২টি, চিনি আধা কাপ, ময়দা আধা কাপ, বেকিং পাউডার আধা চা চামচ, জেলি আধা কাপ, আইসক্রিম প্রয়োজনমতো।

প্রণালি: ডিমের সাদা অংশ এগবিটার দিয়ে বিট করে ফোম তৈরি করুন। কুসুম ও চিনি আলাদাভাবে বিট করুন। ময়দা ও বেকিং পাউডার ঢেলে কুসুম ও ডিমের সাদা অংশের সঙ্গে ধীরে ধীরে মেশান। ১৮০ ডিগ্রিতে ১৫ মিনিট বেকড করুন। ভেতরে জ্যাম দিয়ে কেক রোল করে কাটুন। একটা গোল বাটির চারপাশে জ্যাম রোল বসিয়ে ভেতরে ফাঁকা অংশে আইসক্রিম দিন, প্লেটের ওপরে উল্টে বাটি সরিয়ে নিন। ছুরি দিয়ে কেটে পরিবেশন করুন।

 

মিট পাই

উপকরণ: ময়দা ২ কাপ, বাটার ২ টেবিল চামচ, লবণ সামান্য।

ফিলিংয়ের জন্য: মুরগি অথবা গরুর কিমা ৩ কাপ, পেঁয়াজ কুচি ১ কাপ, আদা বাটা ১ চা চামচ, রসুন বাটা আধা চা চামচ, মরিচের গুঁড়া আধা চা চামচ, কাঁচামরিচ কুচি ১ টেবিল চামচ, লবণ স্বাদমতো, গরম মসলা গুঁড়া আধা চা চামচ, তেল অথবা মাখন ১ টেবিল চামচ, টমেটো সস ২ চা চামচ।

প্রণালি: তেল অথবা মাখনে সেদ্ধ কিমা, আদা ও রসুন বাটা দিয়ে ভাজুন। পেঁয়াজ ও অন্যান্য উপকরণ দিয়ে নেড়ে নামিয়ে নিন। ময়দার সঙ্গে লবণ, মাখন ও পরিমাণমতো পানি দিয়ে খামির তৈরি করুন। কিছুক্ষণ ঢেকে রাখুন। রুটি বেলে পাই ডাইসে বসিয়ে কাঁটা চামচ দিয়ে ভেতরে কিছু ছিদ্র করুন। ভেতরে কিমা দিয়ে ১৮০ ডিগ্রিতে ৩০ মিনিট বেকড করুন।

(সূত্রঃপ্রথম আলো)

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*