ইংল্যান্ডের বিশ্ব রেকর্ড

অস্ট্রেলীয় অধিনায়ক টিম পেইন বুঝতে পেরেছেন, ট্রেন্ট ব্রিজে টস জিতে ইংল্যান্ডকে আগে ব্যাট করতে পাঠানোর ‘পেইন’টা কী! কী বলবেন—বোলারদের তুলাধোনা, কচুকাটা, নাকের জল চোখের জল এক করা? যা-ই বলুন, সেটাই আজ করেছেন ইংলিশ ব্যাটসম্যানরা। অস্ট্রেলিয়ার বোলারদের পিটিয়ে ছাতু করে বিশ্ব রেকর্ড গড়েছে ইংল্যান্ড। অস্ট্রেলিয়ার বিপক্ষে আজ ৬ উইকেটে ৪৮১ করেছে ইংলিশরা, ওয়ানডেতে এটিই এখন সর্বোচ্চ স্কোর।

আগের রেকর্ডটাও ছিল ইংল্যান্ডের। সেটিও এই ট্রেন্ট ব্রিজে। ২০১৬ সালের আগস্টে পাকিস্তানের বিপক্ষে ৩ উইকেটে ৪৪৪ করেছিল ইংল্যান্ড। সেটিও সিরিজের তৃতীয় ওয়ানডেতে। আজও তা-ই।

নিজেদের রেকর্ড ভাঙল ইংলিশরা। আগের রেকর্ডে বড় অবদান ছিল অ্যালেক্স হেলসের। সেদিন ১৭১ রানের দুর্দান্ত ইনিংস এসেছিল ইংলিশ ওপেনারের ব্যাট থেকে। আজও তাঁর ব্যাট কথা বলল, হেলস অবশ্য থেমেছেন ১৪৭ রানে। তবে এর আগে বেয়ারস্টোর সঙ্গে দ্বিতীয় উইকেট ও মরগানের সঙ্গে চতুর্থ উইকেটে জুটিতে তাণ্ডব চালিয়েছেন হেলস।

অস্ট্রেলিয়ার বোলারদের নিয়ে যে ইংল্যান্ড ছেলেখেলা করবে, সেটি বোঝা গেছে জেসন রয়-বেয়ারস্টোর ওপেনিং জুটিতেই। তাঁদের উদ্বোধনী জুটি এনে দিয়েছে ১১৭ বলে ১৫৯ রানের উড়ন্ত সূচনা। রয় ৬১ বলে ৮২ করে ফিরলেও বেয়ারস্টো থেমেছেন ১৩৯ রানের দুর্দান্ত ইনিংস খেলে। ইংল্যান্ডের প্রথম দুই জুটি মিলে এসেছে ৩১০ রান, সেটিও ৩৪ ওভারে! ওয়ানডে ইতিহাসে প্রথমবারের মতো ৫০০ করা কঠিন ছিল না ইংল্যান্ডের! উইকেটে যে ততক্ষণে বারুদ ছোটাতে শুরু করেছেন এউইন মরগান। ইংলিশ অধিনায়ক ৩০ বলে করে গেছেন ৬৭ রান। মরগান-হেলসের চতুর্থ উইকেট জুটি ৭১ বলে যোগ করেছে ১২৪ রান।

অস্ট্রেলীয় বোলারদের এমন বেদম প্রহারের পরও ৫০০ শেষ পর্যন্ত হয়নি। তবে যে স্কোরটা ইংল্যান্ড পেয়েছে, সেটিকে পর্বত, এভারেস্ট—যা ইচ্ছে বলতে পারেন!

ওয়ানডেতে সর্বোচ্চ ১০ স্কোর

দল স্কোর প্রতিপক্ষ ভেন্যু সাল
ইংল্যান্ড ৪৮১/৬ অস্ট্রেলিয়া ট্রেন্ট ব্রিজ ২০১৮
ইংল্যান্ড ৪৪৪/৩ পাকিস্তান ট্রেন্ট ব্রিজ ২০১৬
শ্রীলঙ্কা ৪৪৩/৯ হল্যান্ড আমসতেলভিন ২০০৬
দ. আফ্রিকা ৪৩৯/২ ওয়েস্ট ইন্ডিজ জো.বার্গ ২০১৫
দ. আফ্রিকা ৪৩৮/৯ অস্ট্রেলিয়া জো.বার্গ ২০০৬
দ. আফ্রিকা ৪৩৮/৪ ভারত মুম্বাই ২০১৫
অস্ট্রেলিয়া ৪৩৪/৪ দ. আফ্রিকা জো.বার্গ ২০০৬
দ. আফ্রিকা ৪১৮/৫ জিম্বাবুয়ে পচেফস্ট্রুম ২০০৬
ভারত ৪১৮/৫ ওয়েস্ট ইন্ডিজ ইনদোর ২০১১
অস্ট্রেলিয়া ৪১৭/৬ আফগানিস্তান পার্থ ২০১৫
( সূত্রঃপ্রথম আলো )

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*